2.9 C
New York
Thursday, May 13, 2021
Home জাতীয় ই-কমার্স পলিসি কনফারেন্স ‘একদিন ব্যবসা মানেই হবে ডিজিটাল ব্যবসা’

ই-কমার্স পলিসি কনফারেন্স ‘একদিন ব্যবসা মানেই হবে ডিজিটাল ব্যবসা’

ই-কমার্স উদ্যোক্তাদের সংগঠন ই-ক্যাবের উদ্যোগে রবিবার (১১ এপ্রিল) দিনব্যাপী অনুষ্ঠিত হলো রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত সম্মেলনে বিকালের দ্বিতীয় সেশনে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল বাংলাদেশে একদিন ব্যবসা মানেই হবে ডিজিটাল ব্যবসা। ই-কমার্স হবে ডিজিটাল হাইওয়ে নির্মাণের অন্যতম উপাদান। আর তাই, উন্নতি বিশ্বের দিকে এগিয়ে যেতে আমাদের ডিজিটাল হাইওয়েতে আরও অগ্রসর হতে হবে।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই’র ই-কমার্স হেড রেজওয়ানুল হক জামি। তিনি বলেন, বাংলাদেশে অনলাইন ক্রেতার ৮৮ শতাংশ শহরে এবং ১২ ভাগ ক্রেতা গ্রামে থাকে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ই-ক্যাবের উপদেষ্টা সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, আজকের কনফারেন্সে যেসব পরামর্শ উঠে এসেছে সেগুলো বাস্তবায়নের জন্য অ্যাকশান প্ল্যান তৈরি করতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন বলেন, পোস্ট অফিসের যে সক্ষমতা রয়েছে তার সঙ্গে প্রযুক্তি ও বেসরকারি খাত যুক্ত হলে এই সেবা ই-কমার্সের সহায়ক হবে।

এই পর্বে ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে আরও সংযুক্ত ছিলেন এনজিও ফাউন্ডেশন-এর চেয়ারম্যান হেদায়েতুল্যাহ আল মামুন, বিআরটিসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম প্রমুখ।

অন্যদিকে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ই-কমার্স জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে বলেন, এ কার্যক্রম বিশ্বজুড়ে সংযুক্ত করতে আগে রুরাল টু ন্যাশনাল ই-কমার্স ইকোসিস্টেমের ওপর নজর দিতে হবে। এর ফলে ই-কমার্স পণ্যের বিপণন ও সরবরাহ বাণিজ্য সহজ হবে।

ডিজিটাল প্ল্যাটফর্মে ই-ক্যাব আয়োজিত রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স-২০২১-এ ক্রস বর্ডার পলিসি, ট্রেড চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, পণ্য উৎপাদনকারী ও ক্রেতার মধ্যে সংযোগ স্থাপন করতে আইসিটি বিভাগের এটুআই’র উদ্যোগে এক-পে, এক-সেবা ও এক-শপ এই তিন ডিজিটাল প্লাটফর্ম চালু হয়েছে। প্রান্তিক থেকে আন্তর্জাতিক পর্যায়ে যেকোনও সেবা কিংবা পণ্য লেনদেন করার সুযোগ তৈরি হয়েছে। ই-কমার্স উদ্যোক্তাদের এসব প্ল্যাটফর্ম ব্যবহার করার আহ্বান জানান প্রতিমন্ত্রী। ন্যূনতম মূল্যে বিমানে ই-কমার্স পণ্য পরিবহন এবং ইক্যুইটি শেয়ার মডেলে ই-ক্যাব সদস্যভুক্ত শতাধিক উদ্যোক্তাকে এক কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তার আশ্বাস দেন তিনি।

ই-ক্যাব সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাহার মোহাম্মদ নাছের প্রমুখ।

পলিসি কনফারেন্স উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments