2.9 C
New York
Thursday, May 13, 2021
Home উত্তর আমেরিকা নিউইয়র্কে করোনায় ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফ বিল পাশ

নিউইয়র্কে করোনায় ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফ বিল পাশ

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া প্রদান থেকে সাময়িক নিস্কৃতি দিতে একটি আইন (বিল) পাস করেছে নিউইয়র্ক স্টেট আইন সভা। বৃহস্পতিবার ‘দ্য ইমার্জেন্সি রেন্ট রিলিফ অ্যাক্ট অব ২০২০’ নামের এ বিল পাস হয়। বিলটি শিগগিরই অনুমোদনের জন্য স্টেট গভর্ণর এ্যান্ড্রু ক্যুমো সমীপে পেশ করা হবে। অনুমোদনের অনুমোদনের পরই তা আইনে পরিণত হবে। বিলটি আইনে পরিণত হলে গত এপ্রিল থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত ৪ মাসের ভাড়া দিতে হবে না আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের লোকজনকে। এসব বাসার মালিকরা স্টেট প্রশাসনে ভাউচার সাবমিট করে ভাড়ার অর্থ পাবেন।

উল্লেখ্য, গত মার্চে কংগ্রেসে ২ ট্রিলিয়ন ডলারের করোনা স্টিমুলাস প্যাকেজ (কেয়ারস এ্যাক্ট) পাশের পর ঐ তহবিল থেকে পাওয়া অর্থ থেকেই নিউইয়র্ক স্টেট স্বল্প আয়ের লোকজনের বাড়ি ভাড়া বাবদ ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।  

বিল পাশের পর এই বিল উত্থাপনকারিদের অন্যতম স্টেট এ্যাসেম্বলীম্যান  (ডেমক্র্যাট-ব্রুকলীন) স্টিভেন সিমব্রয়েজ বলেন, যারা করোনার শুরু থেকেই বেকার হয়ে পড়েছেন এবং যারা মাসিক আয়ের ৩০ ভাগের অধিক বাড়ি ভাড়া বাবদ ব্যয় করেন বাড়ি ভাড়া মওকুফের সুযোগ তারাই পাবেন। ৩ সদস্যের পরিবারের প্রধান হিসেবে যাদের বার্ষিক আয় ৮১৯২০ ডলার তারা এ সুবিধা পাবেন। 

উল্লেখ্য, করোনার প্রকোপ শুরুর প্রাক্কালে মার্চের শেষে নিউইয়র্ক স্টেট গভর্ণর বিপদগ্রস্ত ভাড়াটেকে বকেয়া ভাড়ার জন্যে উচ্ছেদ করা যাবে না মর্মে একটি নির্দেশ জারি করেন। ২০ আগস্ট পর্যন্ত সেই নির্দেশ বহাল রয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার পাশ হল এই বিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments