2.9 C
New York
Wednesday, October 28, 2020
Home অন্যান্য বাংলাদেশ-মালয়েশিয়া মন্ত্রী পর্যায়ের বৈঠক শ্রমবাজার উন্মুক্তকরণে করোনা পরিস্থিতি উন্নতির অপেক্ষা

বাংলাদেশ-মালয়েশিয়া মন্ত্রী পর্যায়ের বৈঠক শ্রমবাজার উন্মুক্তকরণে করোনা পরিস্থিতি উন্নতির অপেক্ষা

বাংলাদেশী কর্মীদের জন্য শিগগিরই শ্রমবাজার উন্মুক্তকরণে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার। তবে কভিড-১৯ পরিস্থিতির উন্নতি হলে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান গতকাল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে অনলাইন বৈঠকে এসব কথা বলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্তকরণ ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে ইমরান আহমদের বৈঠক গতকাল অনুষ্ঠিত হয়। বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় বাংলাদেশের জন্য উন্মুক্তকরণ, সমঝোতা স্মারক স্বাক্ষর, কর্মী নিয়োগের ক্ষেত্রে অনলাইন সিস্টেম চালু করা, কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্টের সম্পৃক্ততা, পরবর্তী জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ সভা আয়োজন এবং কভিড-১৯ পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশী কর্মীদের মালয়েশিয়ায় প্রত্যাগমন প্রভৃতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মীদের জন্য শ্রমবাজার শিগগিরই উম্মুক্তকরণের বিষয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী তার সম্মতি ব্যক্ত করেন।

বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, সুষ্ঠু শ্রম অভিবাসনের স্বার্থে বাংলাদেশ থেকে সব বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় প্রেরণ করা হবে এবং মালয়েশিয়া পক্ষ ওই তালিকা থেকে উপযুক্ত সংখ্যক রিক্রুটিং এজেন্ট নির্বাচন করবে। রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ন্যায্য সার্ভিসমূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়া মনিটরিং করা হবে একটি সমন্বিত অনলাইন সিস্টেমের মাধ্যমে। কর্মী রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় মনিটরিং কার্যক্রম জোরদার করার বিষয়েও উভয় পক্ষ অভিমত ব্যক্ত করে।

জানা গেছে, মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মীদের রিক্রুটমেন্ট ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে শিগগিরই উভয় দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ মিটিং অনুষ্ঠিত হবে বলে বৈঠকে উভয় পক্ষ সম্মত হয়। কভিড-১৯ পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশী কর্মীদের মালয়েশিয়া প্রত্যাগমনের লক্ষ্যে কার্যক্রম গ্রহণের বিষয়টি সভায় আলোচনা করা হয় এবং মালয়েশিয়া পক্ষ এ বিষয়ে কার্যক্রম গ্রহণে নীতিগতভাবে সম্মত হয়েছে। এ-সংক্রান্ত গৃহীত পদক্ষেপ সম্পর্কে পরে জানানো হবে বলে তাদের পক্ষ হতে আশ্বস্ত করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী একই সঙ্গে মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে সে দেশের মানবসম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন। বৈঠকে ইতিবাচক ও ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হওয়ায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো শহিদুল ইসলাম, বিএমইটির মহাপরিচালক মো. শামসুল আলম, অতিরিক্ত সচিব বশির আহমেদ এবং কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন। মালয়েশিয়ার পক্ষে সে দেশের মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতুক জামিল বিন রাকন, ডেপুটি সেক্রেটারি জেনারেল এ. মানিয়াম, পলিসি ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. নুর মাজনি বিনতি আবদুল মাজিদ, ইন্টারন্যাশনাল ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. জাকি বিন জাকারিয়া এ বৈঠকে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

প্রথম কোয়ার্টারে লক্ষ্যমাত্রার চেয়ে ২৩৬.৮৪ মিলিয়ন ডলার বেশি রপ্তানি

অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, রপ্তানির প্রবৃদ্ধি আমাদের অর্থনীতিতে একটা ভাল দিক। আগামি কোয়ার্টার অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর যদি রপ্তানি বৃদ্ধি ধরে রাখতে পারি তাহলে আমাদের অর্থনীতি...

বৈদেশিক মুদ্রার রিজার্ভ উন্নয়ন কর্মকাণ্ডে ব্যবহারের সিদ্ধান্ত বিনিয়োগবান্ধব

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুদের পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। বেশ কিছু ঘটনা এখানে প্রধান ভূমিকা পালন করেছে। প্রথমত সরকারের ২ শতাংশ...

বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি সর্বোচ্চ ৩ হাজার টাকা

বেসরকারি হাসপাতালে বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষার ফি সর্বোচ্চ ৩ হাজার টাকা নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদফতর। বুধবার অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. ফরিদ...

করোনাকালে এশিয়ায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি বাংলাদেশের: পররাষ্ট্রমন্ত্রী

করোনাভাইরাসের মহামারি চলাকালে এশিয়ার সবগুলো দেশের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।তিনি বলেন, ‘বিশ্বব্যাংক ও আইএমএফ...

Recent Comments