2.9 C
New York
Wednesday, October 28, 2020
Home জাতীয় বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি বাংলাদেশের

বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি বাংলাদেশের

বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি দেখিয়েছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত চলতি বছরের সূচকে ১০৭টি দেশের মধ্যে ৭৫তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। যেখানে গতবছর এই সূচকে ১১৭টি দেশের মধ্যে অবস্থান ছিল ৮৮তম। আর আগের তিন বছর অবস্থান ছিল যথাক্রমে ৮৬, ৮৮ ও ৯০ নম্বরে।

গত ১২ অক্টোবর এ বছরের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) বা ‘বিশ্ব ক্ষুধা সূচক’ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট। আজ শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশ করা হবে।

সংস্থাটির হিসাব অনুযায়ী যে চারটি মাপকাঠিতে সূচক নির্ধারণ করা হয় তার সবগুলোতেই বাংলাদেশ গতবারের তুলনায় উন্নতি করেছে। চারটি প্যারামিটার হলো: অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার।

প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। সূচকে সবচেয়ে ভালো স্কোর হল শূন্য। স্কোর বেড়ে যাওয়ার মানে ক্ষুধা নিবারণে দেশটির অবস্থা খারাপের দিকে।

ক্ষুধা সূচকে গতবারের মতো এবারও দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। আর সাত দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান। মিয়ানমার ছাড়া সূচকে আসা এ অঞ্চলের সবগুলো দেশের অবস্থারই উন্নতি হয়েছে। এই সূচকে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে গত কয়েক বছর ধরেই। তবে নেপাল ও শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে এখনও।

উল্লেখ্য, সরকারি তথ্যের ওপর ভিত্তি তরে ২০২০ সালের এই সূচক তৈরি করা হয়েছে। এতে চলমান করোনাভাইরাস মহামারীর প্রভাব বিবেচনায় আসেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

করোনাকালে এশিয়ায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি বাংলাদেশের: পররাষ্ট্রমন্ত্রী

করোনাভাইরাসের মহামারি চলাকালে এশিয়ার সবগুলো দেশের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।তিনি বলেন, ‘বিশ্বব্যাংক ও আইএমএফ...

প্রচলিত তিন ক্যাটাগরির ডলার বন্ডে বিনিয়োগসীমা বেঁধে দেয়া হচ্ছে

প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগ বাড়াতে একাধিক বৈদেশিক মুদ্রায় বন্ড ছাড়ার পরিকল্পনা নিয়েছে সরকার। পাশাপাশি বন্ডে বিনিয়োগ আকর্ষণে যেসব দেশে বাংলাদেশি শ্রমিক ও অভিবাসী বেশি আছে...

সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে ট্রাম্পের জয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সপ্তাহ খানেক আগে সুপ্রিম কোর্টের বিচারক হলেন অ্যামি কোনে ব্যারেট। সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে তার নিয়োগ চূড়ান্ত করলো সিনেট, যেটাকে নির্বাচনের...

উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে প্রযুক্তিগত উৎকর্ষের বিকল্প নেই : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষের কোন বিকল্প নেই।আজ মঙ্গলবার মেহেরপুরে জেলা প্রশাসন আয়োজিত ৪১ তম...

Recent Comments